One Stop Digital Education Portal
সর্বরোগের মহৌষধ কালোজিরা তেল!
Price: 0 Post By: Dr. Jahanggir সর্ব-শেষ হাল-নাগাদ: 06 Monday 2020

কালো জিরা আমাদের সবারই পরিচিত। খাবারে একটু ভিন্ন স্বাদ আনতে কালো জিরার তুলনা নেই। কিন্তু কালো জিরার ব্যবহার শুধু খাবারের স্বাদ বৃদ্ধির জন্যই সীমাবদ্ধ নয়, এর রয়েছে আরোও অনেক ব্যবহার । অতি প্রাচীনকাল থেকেই প্রায় সব ধরণের সভ্যতায় এর ব্যবহারের কথা উল্লেখ করা হয়েছে। কালো জিরার বীজ থেকে তৈরি হয় কালোজিরা তেল । এটি আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী।

তাই, আসুন জেনে নেই কালো জিরা ও কালোজিরা তেল এর উপকারিতাগুলো।

কালোজিরা তেল এর উপকারিতা
“বুখারী শরিফ” এ বলা হয়েছে, ‘তোমরা কালো জিরা ব্যবহার কর, নিশ্চয়ই সকল রোগের নিরাময় ইহার মধ্যে নিহিত রয়েছে- মৃত্যু ছাড়া’।

কালোজিরার তেলে ১০০টিরও বেশি উপযোগী উপাদান আছে। এর মধ্যে প্রায় ২১ শতাংশ আমিষ, ৩৮ শতাংশ শর্করা এবং ৩৫ শতাংশ ভেষজ তেল ও চর্বি। এটি নিয়মিত সেবনে নানা ধরণের উপকারিতা পাওয়া যায়।নিম্নে কালো জিরার তেল ব্যবহারের বিভিন্ন ক্ষেত্রগুলো উল্লেখ করা হলঃ

১। এক চা-চামচ পুদিনা পাতার রস বা কমলার রস অথবা এক কাপ রঙ চায়ের সাথে এক চা-চামচ কালোজিরার তেল মিশিয়ে দিনে তিনবার করে পান করলে দুশ্চিন্তা দূর হয় এবং মেধাবিকাশের জন্য কাজ করে দ্বিগুণ হারে।

২। এক চা-চামচ কালোজিরার সঙ্গে তিন চা-চামচ মধু ও দুই চা-চামচ তুলসী পাতার রস মিশিয়ে তিন চারদিন খেলে জ্বর, ব্যথা, সর্দি-কাশি দূর হয়।

৩। বাতের ব্যাথায় আক্রান্ত স্থানে নিয়মিত কালো জিরার তেল মালিশ করলে বাতের ব্যাথা থেকে মুক্তি পাওয়া যায়।

৪। যারা হাঁপানী বা শ্বাসকষ্ট জনিত সমস্যায় ভুগে থাকেন তাদের জন্য কালোজিরা অনেক বেশি উপকারী। প্রতিদিন খাদ্য তালিকায় কালোজিরার ভর্তা রাখুন ।এছাড়াও, কালোজিরা হাঁপানি বা শ্বাসকষ্টজনিত সমস্যার অবসান ঘটায়।

৫। নিয়মিত কালো জিরা খেলে ক্যান্সারের ঝুঁকি কমে।

উল্লেখিত এ সকল উপকারিতা ছাড়াও কালো জিরার আরো অনেক উপকারিতা রয়েছে। নিয়মিত কালো জিরা খেলে প্রায় সকল প্রকার শারীরিক অসুস্থতা থেকে মুক্তি পাওয়া যায়।

কালো জিরার এত গুনাগুন যা বলে শেষ করা যাবে না।

কিন্তু প্রশ্ন হচ্ছে কোথায় পাবেন ভাল মানের কালোজিরা?

কোথায় পাবেন ভালো মানের কালোজিরা তেল?

বাজারে যে কালোজিরা তেল পাওয়া যায় তা অধিকাংশ ক্ষেত্রেই ভেজালযুক্ত এখন খাওয়ার অনুপযোগী। এই ধরণের কালোজিরা খেলে স্বাস্থ্যের উপকারের তুলনায় অপকারই বেশি হওয়ার সম্ভাবনা রয়েছ। কিন্তু দুশ্চিন্তার কোন কারণ না। অনলাইনে খাদ্য সরবরাহকারী প্রতিষ্ঠান খাসফুড শপ আপনাদের জন্য নিয়ে এসেছে বাজারে সবচেয়ে সেরা কালোজিরা তেল।