One Stop Digital Education Portal
তেঁতুল কিংবা লেবু কী উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে?
Price: 0 Post By: ডা.আবদুল্লাহ সর্ব-শেষ হাল-নাগাদ: 06 Monday 2020

অনেকেই উচ্চরক্তচাপ হলে তেঁতুলের পানি বা লেবুর রস খান। এটি একটি প্রমাণহীন ধারণামাত্র। তেঁতুলের পানি বা লেবুর রস পান করলে উচ্চরক্তচাপ কমে আসে বা নিয়ন্ত্রণে আসে তা ভিত্তিহীন ধারণা। আবার লেবুর রস খেলে রক্তের চর্বি কেটে যায়, এটাও বৈজ্ঞানিকভাবে প্রমাণিত নয়।

বরং তেঁতুলের পানি বা লেবুর রস একটু বেশি পান করলেই গলাজ্বলা, বুকজ্বলা ও টক ঢেঁকুর ওঠে। তখন রোগী আরও ঘাবড়ে গিয়ে ধারণা করতে পারেন যে এটা হার্টের ব্যথা কি না? তাই যাদের উচ্চরক্তচাপ আছে তাদের এসবে কান না দিয়ে চিকিৎসকের পরামর্শ মেনে চলা উচিত।

আবার অনেকেরই ধারণা, দুর্বল বা অসুস্থ লাগলে শিরায় দু-এক ব্যাগ স্যালাইন দেওয়া হলেই সুস্থ ও সবল লাগবে। আসলে ধারণাটি ঠিক নয়। বিভিন্ন ধরনের স্যালাইনে বিভিন্ন অনুপাতে লবণ ও গ্লুকোজের মিশ্রণ রয়েছে এবং বিভিন্ন ধরনের স্যালাইন ব্যবহারের সুনির্দিষ্ট কিছু কারণও আছে।

বিনা কারণে স্যালাইন দেওয়া হলে বরং হিতেবিপরীত হতে পারে। যেমন : অকারণে রক্তে লবণ বেড়ে যেতে পারে, উচ্চরক্তচাপ ও ডায়াবেটিস রোগীর রক্তচাপ বেড়ে যেতে পারে, এমনকি না বুঝে কিডনি ও হৃদরোগে আক্রান্ত ব্যক্তিকে বেশি স্যালাইন দেওয়া হলে জীবনসংকট দেখা দিতে পারে। তাই কারণ ব্যতীত ও চিকিৎসকের ব্যবস্থাপত্র ছাড়া শিরায় স্যালাইন দেওয়া উচিত নয়। তাই এ বিষয়ে সচেতন হতে হবে।